1. : admin :
  2. adorne@g.makeup.blue : aliwearing26 :
  3. jasminehenderson954@yahoo.com : celsaallardyce :
  4. clint@g.1000welectricscooter.com : jannafulmer321 :
  5. matodesucare2@web.de : karladane059 :
  6. admin@kalernatunsangbad.com : Khairul Islam :
  7. alec@c.razore100.fans : ricardospurlock :
  8. scipidal@sengined.com : scipidal :
  9. ferdinandwarnes@hidebox.org : shanebroome34 :
  10. oralia@b.thailandmovers.com : shannancostas :
  11. malinde@b.roofvent.xyz : stephanieiyt :
  12. carr@g.1000welectricscooter.com : trishafairweathe :
  13. rhi90vhoxun@wuuvo.com : user_tforzh :
  14. lyssa@g.makeup.blue : walterburgoyne :
  15. wynerose@sengined.com : wynerose :
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ

কর্মসংস্থানে মাশরুম চাষ l সফল বৃদ্ধনারী

  • প্রকাশ কাল বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২
  • ৪৬ বার পড়েছে


মোহাম্মদ মাসুদ বিশেষ প্রতিনিধি।

বেকারদের কর্মসংস্থানে মাশরুম চাষ।গল্প নয় সত্যি ও বাস্তবতায় দেখুন যা কিনা আপনার জন্যও হতে পারে এটি জীবন জীবিকার নতুন পথ,পাল্টে যেতে পারে জীবন জীবিকার সংগ্রামের গতি। বাস্তবতায় আপনি হতে পারেন সফল পরিশ্রমে প্রশিক্ষণে নিজেকে গড়ে তুলতে পারেন।

চট্টগ্রাম বায়জিদ থানাধীন বায়জিদ এলাকার ৫৩ বছর বয়সী আমেনা বেগম সফল হলেন মাশরুম চাষে। সফলতার পাশাপাশি তিনি নিজে প্রতিষ্ঠিত হয়ে বেকারত্ব ও আগ্রহীদের উদ্দ্যেশ্যে এটিকে কর্মসংস্থানের জন্য পেশা হিসেবে গ্রহণ করতে পারেন যে কেউ ।

খুবই উপকারী সবজী মাশরুম। সুস্বাস্থ্যকর একটি পুষ্টিকর সবজি যার গুনাগুন অন্যান্যা গুনসম্পূর্ণ সবজির চেয় মানে অন্যান্য।পরিষ্কার পরিছন্ন পাকপবিত্র শৃঙ্খলার সুক্ষ্মনিয়মে সহজ এর উৎপাদন ও চাষ পদ্দতি ও নিওয়মাবলী। যা যে কেউই সহজে প্রশিক্ষণ নিয়ে করতে পারে। প্রয়োজন নেই অন্যান্যা ফসলের মত হালচাষের ঝালেলা কিংবা জমির।যে-কেউ যেকোন পরিবেশে নিজ কক্ষে,শহর কিংবা গ্রাম গঞ্জে।যার বাজারজাত সহজ গ্রাহক পর্যায়ে চাহিদাও প্রচুর।

ক্ষুদ্র থেকে বৃহৎ,নিঃস্ব,ব্যার্থতা,আঘাত বাধাঁবিঘ্নতা থেকেই মানুষ হয় প্রতিষ্ঠিত।সফল হলেই হয় পরিবার পরিজনের প্রিয়,আলোচিত ও প্রশংসিত মানুষ।ব্যর্থদের গল্প কেউ শুনতেও চায় না। বলছি একজন বৃদ্ধের গল্পের সফলতার কথা।

বেকারদের কর্মসংস্থানে মাশরুম চাষ।গল্প নয় সত্যি ও বাস্তবতায় দেখুন যা কিনা আপনার জন্যও হতে পারে এটি জীবনের নতুন পথ,পাল্টে যেতে পারে জীবন জীবিকার সংগ্রামের গতি। বাস্তবতায় আপনি হতে পারেন সফল পরিশ্রমে প্রশিক্ষণে নিজেকে গড়ে তুলতে পারেন।

বৃদ্ধ নারী হয়েও সাহসী মনোবল লেগে থাকার অদম্য ইচ্ছে পরিশ্রমে তিনি হয়েছেন সফল। মাশরুম চাষে সফলতায় চমকপদ দৃষ্টান্ত হতে পারে বেকারদের কর্মসংস্থান।

পেছের গল্প জানতে চাইলে আমেনা বলেন,কোন পরিস্থিতির কারণে আর্থিক সংকটেপতিত হয় আমেনা।স্বামী বেকার ৩সন্তানের জনক। ৫৩বছরের নারীর কমেনি তার বিন্দুমাত্র মনবল। কর্মচিন্তা আত্মবিশ্বাস মুক্তচিন্তা প্রচেষ্টায় কিছু একটা করতে চাই। গুচাতে চাই আর্থিক সংকট। আল্লাহর উপরে ভরসা অধ্যাবসায় আর দৃঢ় মনবল পদক্ষেপে সফল হতে চাই নতুন উদ্যোগে।

আমেনা বলেন,প্রশিক্ষণসহ সরঞ্জামাদি সবকিছু মিলে খরচ হয় ৩০০০০ টাকার মত। প্রথম উৎপাদনে ২৫শত টাকা ব্যায়ে ৬০০০টাকা বিক্রি করেছে মাশরুম। বীজ নিজে তৈরি উৎপাদন বাড়ালে খরচ আরো অর্ধেক কমে যাবে।

প্রানবন্ত চমৎকার উদ্যোগে মাশরুম চাষে সফল একজন নারী।তিনি অত্যান্ত পরিশ্রমী ও অর্থনৈতিক সংগ্রামে উদ্যমী একজন আত্মবিশ্বাসী একজন মানুষ।সবেমাত্র নতুন যাত্রা শুরু করেছে তাই সহায়তা প্রয়োজন।

উল্লেখ্যঃ দেশের বিশাল জনগোষ্ঠীর এক অংশ আজ বেকার কেউ কেউ পথভ্রষ্ট।পরিস্থিতি প্রতিকূলতায় বাস্তবতায় কর্মহীনরা হয় অবহেলিত হয়ে উঠে পরনির্ভরশীল ও অক্ষম।কালেক্রমে পরিবার সমাজ রাষ্ট্রের কাছে সে হয় বোঝা কেউই তাকে মূল্যয়ন করে না মর্যাদার চোখে দেখে সহ্য করতে পারে না। শুধু মাশরুম চাষ নয়। জনশক্তি ও এমন সম্ভাবনাময় অনেক ক্ষেত্রই রয়েছে যার মাধ্যমে অন্ধকার জনগোষ্ঠী পেতে পারে আলোর পথ। সেক্ষেত্রে সৃষ্টিশীল উদার মানবিক আপনি/সকলের/আর্থিকসচ্ছ/সংশ্লিষ্টের সুদৃষ্টি ও সহযোগিতা কামনা করছি।বৃদ্ধ আমেনাী মতো এমন সফল উদ্যোগে প্রতিষ্ঠিত হোক সমাজের বেকার যুবসমাজ এমনটাই আশা প্রত্যাশা ও দাবি সমাজের অবহেলিত কর্মহীন সাধারণ মানুষের।

শেয়ার করুন

অন্যান্য সংবাদসমূহ

কালের নতুন সংবাদ- Copyright Protected 2022© All rights reserved |
Site Customized By NewsTech.Com

প্রযুক্তি সহায়তায় BTMAXHOST