1. : admin :
  2. adorne@g.makeup.blue : aliwearing26 :
  3. jasminehenderson954@yahoo.com : celsaallardyce :
  4. clint@g.1000welectricscooter.com : jannafulmer321 :
  5. matodesucare2@web.de : karladane059 :
  6. admin@kalernatunsangbad.com : Khairul Islam :
  7. alec@c.razore100.fans : ricardospurlock :
  8. scipidal@sengined.com : scipidal :
  9. ferdinandwarnes@hidebox.org : shanebroome34 :
  10. oralia@b.thailandmovers.com : shannancostas :
  11. malinde@b.roofvent.xyz : stephanieiyt :
  12. carr@g.1000welectricscooter.com : trishafairweathe :
  13. rhi90vhoxun@wuuvo.com : user_tforzh :
  14. lyssa@g.makeup.blue : walterburgoyne :
  15. wynerose@sengined.com : wynerose :
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:১৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ

বুড়ি তিস্তা নদী খননে বাধা – এলাকাবাসীর জোট

  • প্রকাশ কাল বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২
  • ৩৯ বার পড়েছে

মোঃ হামিদার রহমান, নীলফামারীঃ নীলফামারীর ডিমলায় বুড়িতিস্তা নদী খনন কাজে বাধা প্রদান করেছেন ডিমলা সদর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের কুঠির ডাঙ্গা সহ পার্শ্ববর্তী জলঢাকা ও ডোমার উপজেলার আংশিক অংশ একত্রিত হয়ে শনিবার ১৭ ডিসেম্বর ভুতকুড়া নামক স্থানে একনেক ক্যাট প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ শুরু করা সময় হঠাৎ ২/৩ হাজার লোক কৃষক বাঁচাও দেশ বাঁচাও স্লোগান দিয়ে সাদা গেঞ্জি পড়ে ও মাথায় কাপনের কাপড় বেঁধে দেশীয় অস্ত্র হাতে নিয়ে মহিলা-পুরুষ সম্মিলিত একজোট হয়ে ঠিকাদারের অস্থায়ী সেডে অর্তকিত হামলা চালিয়ে সেখানে থাকা ১টি মোটরসাইকেল ও ১টি মাটি কাটা ভেকু গাড়ীতে আগুন ধরিয়ে দেয়, ২টি মোটরসাইকেল ভাংচুর করে, ৬ সিলিন্ডার ৩টি মেশিন ও ৩২ গোড়া ২টি মেশিন আগুনে পুড়িয়ে দেয় এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের একটি টিনের ঘর ভাংচুর করে মালামাল লুটতারাজ করে।

পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার জন্য ডিমলা থানা পুলিশ সহ পার্শ্ববর্তী জলঢাকা থানার পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিত নিয়ন্ত্রন করে ডিমলা ফায়ার সিভিল ডিফেন্সকে খবর দিলে ভারপ্রাপ্ত স্টেশন অফিসার মোজাম্মেল হকের নেতৃত্বে দ্রুত ঘটনাস্থল এসে আগুন নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থল পরির্দশন করেন নীলফামারী সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিজিকিউটিভ ম্যাজিষ্ট্রেট রিয়াজ উদ্দিন আহম্মেদ, ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন, ডোমার-ডিমলা সার্কেল আলী মোহাম্মদ আব্দুল্লাহ, ডিমলা থানার অফিসার ইনচার্জ মোঃ লাইছুর রহমান, জলঢাকা থানার অফিসার ইনচার্জ ফিরোজ কবির, ওসি তদন্ত বিশ্বদেব রায় সহ স্থানীয় নেতৃবৃন্দ।

ঠিকাদারী প্রতিষ্ঠানের স্টান্ডার ইঞ্জিনিয়ারিং মমিনুর রহমান খান বলেন ৬৪টি জেলায় অভ্যন্তরিন ছোট নদী, খাল এবং জলাশয় পুন: খনন প্রকল্পের অধীনে ১২শত একর জমির মধ্যে ৫শত একর জমি ক্যাট প্রকল্পের আওতায় বুড়ি তিস্তা নদী খননে দৈর্ঘ্য- ৪.৫০ কি.মি. ও প্রস্থ ২.৫০ কি.মি. এবং ব্যারেজে খনন ৬ হেক্টরের মধ্যে ১ লক্ষ ৪ হাজার কৃষি জমি ৯ ফিট গভীরতায় প্রায় ৯০ কোটি টাকা বরাদ্দে কাজ উদ্বোধন কালে অনাকাঙ্কিত ঘটনাটি ঘটে।
এলাকাবাসীরা বলেন আমরা পাকিস্তান আমল থেকে জমি চাষাবাদ করে পরিবার নিয়ে বসবাস করে আসিতিছে। এখানে ৩টি উপজেলায় প্রায় ৩০ হাজার লোকের বসবাস করে আসছি। সংশ্লিষ্ট কর্তৃক আমাদেরকে কোন নোটিশ ছাড়াই ঠিকাদারী প্রতিষ্ঠানকে দিয়ে খনন কাজ শুরু করেন। কাজটি শুরু করলে আমরা পরিবার পরিজন নিয়ে মাথা গুজার ঠাঁই পাব না।

ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন ও ডোমার-ডিমলা সার্কেল আলী মোহাম্মদ আব্দুল্লাহ বলেন পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক আছে এবং বর্তমানে কাজ স্থগিত রয়েছে। বিষয়টি উদ্বর্তন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

জানতে চাইলে নীলফামারী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ হান্নান প্রধান বলেন, পচারহাট, রামডাঙ্গা, কুটিরডাঙ্গা মৌজায় ১০০৯.৩৭ একর (শুধু মাত্র ডিমলা উপজেলায় বুড়িতিস্তা রিজার্ভার)। জলঢাকা উপজেলায় গোলনা ও চিড়াভেজা গোলনা মৌজায় ২০৮.২৪ একর। সর্বমোট ১২১৭.৬১ একর জমির ভূমি উন্নয়ন কর পানি উন্নয়ন বোর্ডের নামে পরিশোধ করা হয়েছে।

শেয়ার করুন

অন্যান্য সংবাদসমূহ

কালের নতুন সংবাদ- Copyright Protected 2022© All rights reserved |
Site Customized By NewsTech.Com

প্রযুক্তি সহায়তায় BTMAXHOST