1. : admin :
  2. adorne@g.makeup.blue : aliwearing26 :
  3. jasminehenderson954@yahoo.com : celsaallardyce :
  4. clint@g.1000welectricscooter.com : jannafulmer321 :
  5. matodesucare2@web.de : karladane059 :
  6. admin@kalernatunsangbad.com : Khairul Islam :
  7. alec@c.razore100.fans : ricardospurlock :
  8. scipidal@sengined.com : scipidal :
  9. ferdinandwarnes@hidebox.org : shanebroome34 :
  10. oralia@b.thailandmovers.com : shannancostas :
  11. malinde@b.roofvent.xyz : stephanieiyt :
  12. carr@g.1000welectricscooter.com : trishafairweathe :
  13. rhi90vhoxun@wuuvo.com : user_tforzh :
  14. lyssa@g.makeup.blue : walterburgoyne :
  15. wynerose@sengined.com : wynerose :
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:২৯ পূর্বাহ্ন

৪শ বছরে দূর্লভ এক খন্ডগ্রাস সূর্যগ্রহণ

  • প্রকাশ কাল মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২
  • ৭২ বার পড়েছে


মোহাম্মদ মাসুদ বিশেষ প্রতিনিধি।

৩৯৯ বছর পর দূর্লভ এক খন্ডগ্রাস সূর্যগ্রহণ হতে যাচ্ছে।
যা বিষ্ময়কর চমক খন্ডগ্রাস সূর্যগ্রহণে স্বরণীয় দিন।
২৭ বছর আগে, ১৯৯৫ সালে কালীপুজোর পর দিন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখেছিল বাঙালি। দেখা মিলেছিল, হীরের আংটিরও। এ বার ফের কালীপুজোর পর দিন সূর্যগ্রহণ হবে।

আজ ২৫ অক্টোবর ২০২২ ইং,৭ই কার্তিক ১৪২৯ সন, রোজ মঙ্গলবার বাংলাদেশ ও ভারতে দৃশ্যমান এক “খণ্ডগ্রাস সূর্য” গ্রহণ।গ্রহণ সময়-দুপুর ০২ টা ৫৮ মিনিট (শুরু) থেকে সন্ধ্যা ০৭ টা ০১ মিনিট (সমাপ্তি) পর্যন্ত।স্থিতি কাল-০৪ ঘণ্টা ০৩ মিনিট [বাংলাদেশ সময়ানুযায়ী].

তবে আংশিক এবং পশ্চিমবঙ্গ থেকে অল্প সময়ের জন্য তা দেখা যেতে পারে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে সূর্যগ্রহণের বিশেষ তাৎপর্য রয়েছে। ২০২২ সালের শেষ সূর্যগ্রহণটি আজ অর্থাৎ ২৫ অক্টোবর ঘটতে চলেছে। পঞ্চাঙ্গ মতে এই সূর্যগ্রহণ তুলা রাশিতে ঘটবে। এই বছরের প্রথম সূর্যগ্রহণ হয়েছিল ৩০ এপ্রিল। দীপাবলির পরের দিন বছরের শেষ সূর্যগ্রহণ হচ্ছে।

আজ খণ্ডগ্রাস সূর্যগ্রহণ কালীপুজোর পরের দিন মঙ্গলবার অর্থাৎ আজ খণ্ডগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে দেশের নানা প্রান্ত থেকে। দুপুরের পর গ্রহণ শুরু হবে। তা স্পষ্ট দেখা যাবে সূর্যাস্তের ২ ঘণ্টা আগে থেকে। সূর্যাস্ত পর্যন্ত গ্রহণ দেখতে পাবেন মানুষ। মঙ্গলবারের গ্রহণ খণ্ডগ্রাস হওয়ায় সূর্য পুরোপুরি আড়ালে চলে যাবে না। চাঁদ তার কিছুটা অংশ ঢেকে দেবে। ভারতের উত্তর পশ্চিমের রাজ্যগুলি থেকে খুব স্পষ্ট গ্রহণ দেখা যাবে। সেখান থেকে দৃশ্যমান সূর্যের বেশিরভাগ অং‌শই চাঁদের ছায়ায় ঢাকা পড়ে যাবে।

ভারতের কোন কোন জায়গায় সূর্যগ্রহণ দেখা যাবে
২৫ অক্টোবরের সূর্যগ্রহণ নিয়ে গোটা বিশ্ব জুড়ে মানুষের কৌতূহল দেখা যাচ্ছে। বিশ্বের কয়েকটি জায়গাতেই এই সূর্যগ্রহণ পরিলক্ষিত হবে। ভারতেও কয়েকটি জায়গায় সূর্যগ্রহণ দেখা যাবে। ভারতের একাধিক শহর থেকে এই গ্রহণ দেখা যাবে। সেই শহরগুলি হল- হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, লখনউ, কানপুর, নাগপুর, বিশাখাপত্তনম, পাটনা, ম্যাঙ্গালোর, কোয়েম্বাটুর, উটি, বারাণসী এবং তিরুবনন্তপুরম। দেখা যাবে না , আইজল, ডিব্রুগড়, ইম্ফল, ইটানগর, কোহিমা, শিলচর এবং আন্দামান ও নিকোবর দ্বীপ থেকে। ভারতের বাকি শহরের তুলনায় সূর্যগ্রহণ সবচেয়ে বেশি স্থায়ী হবে গুজরাতের দ্বারকায়। সবচেয়ে কম স্থায়ী হবে কলকাতায়।

কলকাতায় গ্রহণ দেখতে হলে সূর্যাস্তের আগে কিছুক্ষণের জন্য গ্রহণ দেখা যাবে কলকাতায়। বিকেল ৪টে ৫২ মিনিট থেকে শুরু হয়ে গ্রহণ শেষ হবে ৫টা ৩ মিনিটে। কলকাতায় মাত্র ১১ মিনিট গ্রহণ দেখা যাবে। সূর্যের সর্বোচ্চ ৪ শতাংশ ঢাকা পড়বে খণ্ডগ্রাস গ্রহণে। আকাশে মেঘ থাকলে তা সম্ভব হবে না। দিল্লি এবং মুম্বইয়ে যথাক্রমে ১ ঘণ্টা ১৩ মিনিট এবং ১ ঘণ্টা ১৯ মিনিট গ্রহণ দেখা যাবে।

ভারত ছাড়া বিশ্বের কোথায় কোথায় দেখা যাবে গ্রহণ তা হল
ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, পশ্চিম অংশে, অতলান্তিক মহাসাগরের উত্তর ভাগ এবং ভারত মহাসাগরের উত্তর ভাগে এই সূর্যগ্রহণ গ্রহণ দেখা যাবে বলে পূর্বাভাস পাওয়া গেছে।

শেয়ার করুন

অন্যান্য সংবাদসমূহ

কালের নতুন সংবাদ- Copyright Protected 2022© All rights reserved |
Site Customized By NewsTech.Com

প্রযুক্তি সহায়তায় BTMAXHOST